Mitali express: ১ জুন থেকে চালু হতে চলেছে নিউ জলপাইগুড়ি ঢাকা মিতালি এক্সপ্রেস

মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেসের পর আরও একটি ট্রেন মিতালী এক্সপ্রেস। প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ রেল পরিষেবা। ভারতীয় রেল সূত্রে জানা গেছে, ভারত (India)-বাংলাদেশ (Bangladesh) রেল (Rail) যোগাযোগ ব্যবস্থায় এই আন্তঃদেশীয় ট্রেন মিতালী এক্সপ্রেস (Mitali Express)। বুধবার অর্থাত্ ১ জুন থেকে নিউজলপাইগুড়ি আর ঢাকার (Dhaka) মধ্যে ছুটবে এই ট্রেন। আনুষ্ঠানিক সূচনার আগে তার ট্রায়াল রান হল সোমবার । এদিন নিউ জলপাইগুড়ি (NJP) স্টেশন থেকে ইসলামপুরের আলুয়াবাড়ি পর্যন্ত পরীক্ষামূলক ভাবে মিতালী এক্সপ্রেস চালানো হয়।

অতিমারী পরিস্থিতিতে(corona) দীর্ঘ প্রায় ২ বছর বন্ধ থাকার পর এই ট্রেন চালু হচ্ছে। সূত্রের খবর,  দু’দেশের তরফেই ভার্চুয়াল মাধ্যমে এই রেল পরিষেবার আনুষ্ঠানিক সূচনা হয় । বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে গত বছরের ২৬শে মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন। কিন্তু করোনা কালে চালু করা যায়নি ট্রেন পরিষেবা।

দীর্ঘদিন ধরেই পর্যটন ব্যবসায়ীদের শিলিগুড়ি ও ঢাকার মধ্যে রেল যোগাযোগের দাবি ছিল। নতুন ট্রেন দিতে দু’দেশের রেলমন্ত্রকই উদ্যোগ নেয়। এপার বাংলার জলপাইগুড়ি আর ওপার বাংলার ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনের মধ্যে চলবে মিতালী এক্সপ্রেস। দু’দেশের রেলমন্ত্রীরা বুধবার ভার্চুয়ালি আনুষ্ঠানিক সূচনা করবেন।

কিন্তু এই ট্রেনের ভাড়া কত?

রেল সূত্রে জানা গেছে, এসি কেবিন বার্থের ভাড়া প্রায় ৫ হাজার  টাকা। এসি কেবিন চেয়ার কারের ভাড়া প্রায় ৪ হাজার টাকা। এসি চেয়ার কারের ভাড়া প্রায় ৩ হাজার টাকা। কাটিহার ডিভিশনের তরফে জানানো হয়েছে, ডলারে ভাড়া ধার্য করা হয়েছে।

ট্রেন ছাড়ার সময়সূচি হল, নিউজলপাইগুড়ি থেকে ট্রেন ছাড়বে প্রতি বুধবার ও রবিবার। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেন ছাড়বে প্রতি সোমবার ও বৃহস্পতিবার। নিউজলপাইগুড়ি থেকে সকাল ১১টা ৪৫ মিনিটে ছাড়বে মিতালি এক্সপ্রেস। ঢাকা পৌঁছবে রাত সাড়ে ১০টায়।

১০ ঘণ্টায় ৫১৩ কিলোমিটার পথ অতিক্রম করবে মিতালী এক্সপ্রেস।এখন শুধু চাকা গড়ানোর অপেক্ষা। এই ট্রেন চালু হওয়ায় খুশির হাওয়া দুই দেশেই।



You can share this post!